মঙ্গলবার, ১৮ ডিসেম্বর, ২০১৮

তিন তালাক দিলে তিন বছরের জেল

তিন তালাক নিয়ে আইনের নতুন বিল পেশ হয়েছে ভারতের লোকসভায়। এই বিলে তিন তালাককে বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। নতুন আইন অনুযায়ী তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ড হবে। এর আগে তিন তালাক বাতিল করে জারি করা হয়েছিলো।এর আগে আরও একবার লোকসভায় পাশ হয়েছিল তিন তালাক বিল। কিন্তু আটকে যায় উচ্চকক্ষ রাজ্যসভায়। বিলের একাধিক জায়গায় আপত্তি ছিল বেশ কয়েকটি রাজনৈতিক দলের। তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ডের যে বিধান রাখা হয়েছিল, সেটা নিয়ে আপত্তি তোলেন অনেকে। তাদের যুক্তি ছিল, স্বামীর কারাদণ্ড হলে সাবেক স্ত্রীকে ভরণপোষণ কীভাবে দেওয়া হবে। একই সঙ্গে জামিনের সংস্থান রাখারও দাবি জানায় একাধিক দল।


এই বিষয়গুলিকে সামনে রেখেই শেষপর্যন্ত গত সেপ্টেম্বরে অধ্যাদেশ আনে কেন্দ্র সরকার। আগে লোকসভায় পাশ হওয়া বিলের সংশোধনীগুলিকে নিয়ে তৈরি করা হয় অধ্যাদেশ। এবার সেই অধ্যাদেশের ভিত্তিতেই আনা হল নতুন বিল। এই বিলে তিন তালাককে বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। নতুন আইন অনুযায়ী তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ড হবে।
ভারতের কেন্দ্র সরকারের যুক্তি হলো, সুপ্রিম কোর্টের নির্দেশনার পরও দেদারসে তালাক দেয়া হচ্ছে। এমনকি হোয়াটস অ্যাপেও তালাক দেওয়া হচ্ছে।
কংগ্রেস এ বিলের প্রতিক্রিয়া বলেছে, নতুন বিল সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপের সামিল। নতুন বিলটি ৪২ দিনের মধ্যে সংসদে পাশ করাতে হবে।