বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮

নৌকার পক্ষে কাজ করার নির্দেশ, বিদ্রোহী হলে স্থায়ী বহিষ্কার

বিশ্বাসঘাতকতা করে বিদ্রোহী প্রার্থী হলে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শেষে এ কথা বলেন তিনি।মনোনয়নপ্রত্যাশীরা সকাল থেকেই জড়ো হন গণভবনের সামনে। সাক্ষাৎকার শুরুর পর প্রায় ২ ঘণ্ট ধরে তাদের সঙ্গে কথা বলেন শেখ হাসিনা।গণভবন থেকে বের হয়ে মনোনয়ন প্রত্যাশীরা জানান, দল থেকে মনোনয়ন পাওয়া প্রার্থীর পক্ষে কাজ করতে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সেই সঙ্গে নৌকাকে বিজয়ী করতে, দলের সবাইকে ঐক্যবদ্ধ থাকতেও বলেছেন প্রধানমন্ত্রী।

পরে ধানমণ্ডিতে দলীয় সভাপতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, 'মনোনয়ন যাকেই দেয়া হোক সবাইকে নৌকা মার্কার পক্ষে কাজ করতে হবে।'
এ সময়, আগামী সপ্তাহেই মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে বলেও জানান ওবায়দুল কাদের।
এর আগে বুধবার সকাল থেকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয় দলীয় পার্লামেন্টারি বোর্ড। এ সময় ফরম সংগ্রহ করা নেতাদের তথ্য যাচাই-বাছাই করে দেখা হয়। বুধবার বেলা সাড়ে ১১টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ সাক্ষাৎকার  নেয়া শুরু হয়। আওয়ামী লীগ থেকে এবারে ৪ হাজার ২৩ জন মনোনয়ন ফরম কিনেছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরমের দাম ধরা হয় ত্রিশ হাজার।
আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার ধানমন্ডির কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও জায়গা সংকুলানের কথা চিন্তা করে সকালে ভেন্যু পরিবর্তন করে গণভবনে নেয়া হয়।
এর আগে, মঙ্গলবার দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মনোনয়ন বোর্ডে প্রার্থীতা প্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মনোনয়ন বোর্ডের সম্পাদক ওবায়দুল কাদের দলের মনোনয়ন ফরম যারা কিনেছেন, তাদেরকে ঠিক সময়ে উপস্থিত থাকার আহ্বান জানান।
গত শুক্রবার ধানমণ্ডির ৩২ নম্বরে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। সোমবার সন্ধ্যা ৬টা পর্যান্ত ফরম সংগ্রহ ও জমা দেন মনোনয়নপ্রত্যাশীরা।