মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮

ঢাকায় প্রতিদিন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন ২০ জন

রাজধানীতে গড়ে প্রতিদিন ২০ জন করে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন। চলতি মাসের প্রথম ১৫ দিনে সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৩১১ জন।রোববার ১৫জুলাই ধানমন্ডির সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক বছর সাত মাস বয়সী শিশু আরিয়ানের করুণ মৃত্যু হয়। তাকে গত ১২ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়েছিল।শিশুটির পরিবারের অভিযোগ চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু আরিয়ানের মৃত্যু হয়। তবে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ এ অভিযোগ অস্বীকার করে বলেছে, শিশুটি ডেঙ্গু শক্ড সিন্ট্রোমে মারা গেছে।




স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৬৫২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি রোগীদের মধ্যে জানুয়ারিতে ২৬ জন, ফেব্রুয়ারিতে ৫ জন, মার্চে ৭ জন, এপ্রিলে ১৪ জন, মে-তে ৩৪ জন, জুনে ২৫৫ জন ও জুলাই মাসে ৩১১ জন আক্রান্ত হয়।

আক্রান্তদের মধ্যে ৫৮৯ জন হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে। বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫৮ জন চিকিৎসাধীন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২২ জন রোগী রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।


স্বাস্থ্য অধিদফতর নিয়ন্ত্রণ কক্ষের ইনচার্জ ডা. আয়েশা আক্তার জানান, চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে মোট ৫ জনের মৃত্যু হয়। এরমধ্যে দু’জন ডেঙ্গু শকড সিন্ড্রোম ও তিনজন ডেঙ্গু হেমোরেজিক শকডে মারা যান।

মৃতরা হলেন নার্গিস বেগম (৪৩), ফারজানা আক্তার (৩৪), রোজলিন বৈদ্য (৩১), সেজুতি (২৬) ও আরিয়ান (১ বছর ৭ মাস)। তাদের মধ্যে একজন ইউনাইটেড, দুইজন সেন্ট্রাল হাসপাতালে, বাকিরা হলি ফ্যামিলি ও বাংলাদেশ মেডিকেলে মারা যায়।

এদের মধ্যে একজন জানুয়ারিতে, তিনজন জুন মাসে ও একজন চলতি মাসে (১৫ জুলাই) মারা যায়।