বুধবার, ১৩ জুন, ২০১৮

বিশ্বব্যাংকের অর্থায়নে আধুনিক হচ্ছে সিলেটের কেন্দ্রীয় বাসটার্মিনাল

সিলেটের সাথে সারাদেশের সড়কপথে যোগাযোগের কেন্দ্রবিন্দু হচ্ছে কদমতলী বাস টার্মিনাল। বাস টার্মিনালের অবস্থা শোচনীয়, নোংরা। এরকম অবস্থায় এই টার্মিনালের আধুনিকায়নে উদ্যোগ গ্রহণ করেছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)।কদমতলি বাস টার্মিনাল আধুনিকায়নে ব্যয় হবে প্রায় ৬০ কোটি টাকা। এই অর্থ দেবে বিশ্বব্যাংক।সিলেট সিটি করপোরেশনের বাজেট ঘোষণাকালে এমন তথ্য জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী।মেয়র বলেন, ‘দক্ষিণ সুরমায় অবস্থিত কদমতলি বাস টার্মিনাল প্রায় সাড়ে সাত একর জমি নিয়ে অবস্থিত। এই গুরুত্বপূর্ণ বাস টার্মিনালের আধুনিকায়নের প্রকল্প আমরা তৈরী করেছি। বিশ্ব ব্যাংকের অর্থায়নে কদমতলি বাস টার্মিনালকে সম্পূর্ণ নতুন আদলে সংস্কার করা হবে। প্রায় ৬০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের ডিজাইন করেছেন বাংলাদেশের খ্যাতনামা প্রকৌশলীরা।


মেয়র আরিফ জানান, আধুনিকায়ন প্রকল্পের আওতায় কদমতলি বাস টার্মিনালে যাত্রীদের রেস্ট নেওয়ার জন্য কক্ষ, প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য থাকবেন চিকিৎসক, থাকবে অ্যাম্বুলেন্স। এছাড়াও প্রত্যেক রুট অনুযায়ী থাকবে আলাদা আলাদা বাস পার্কিং জোন, এন্ট্রি ও এক্সিটের জন্য থাকবে আলাদা ব্যবস্থা। বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে এই বাস টার্মিনালকে আধুনিকায়ন করা হবে।

একটি অত্যাধুনিক বাস টার্মিনাল এর ছবি

সিলেট নগরীর নগরীর পারাইরচকে ট্রাক টার্মিনালের নির্মাণ কাজ ২০১৯ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন হবে বলেও মন্তব্য করেন আরিফ।