সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮

মালয়েশিয়ায় কাজের সম্ভাবনা নিয়ে সিলেট আজকালের বিশেষ রিপোর্ট

এম এ সামাদ:মালয়েশিয়ায় বাঙালি শ্রমিকদের বর্তমান অবস্থান নিয়ে আমাদের আলাপ হয় জাকির হোসেন এর সাথে।তিনি এখন মালয়েশিয়ার পেরাক প্রদেশের "কামপার" শহরে একটি বিল্ডিংয়ের মিস্ত্রি হিসেবে কাজ করতেছেন।উনার দেশের বাড়ি পটুয়াখালী থানা গলাচিপা।

তিনি ২০০৭সালের ১৪ই আগস্ট কনস্ট্রাকশন ভিসা নিয়ে মালয়েশিয়া আসেন।দীর্ঘদিন মালয়েশিয়ায় অবস্থান করে তিনি দেখেছেন এই দেশের কর্ম পরিবেশ ও সুযোগ সুবিধা।

সিলেটের জনপ্রিয় সংবাদ মাধ্যম সিলেট আজকালে তিনি কথা বলেছেন মালয়েশিয়ার কর্ম পরিবেশের বিভিন্ন দিক নিয়ে,চলুন তা জেনে নেই:

আমি যখন এই দেশে প্রথম আসি তখন আমার কোনো কাজের অভিজ্ঞতা ছিলোনা।প্রথমে আমি যোগালির কাজ করি,অতঃপর দেয়াল প্লাস্টারিং এবং এখন মিস্ত্রির কাজ করতেছি।


মালয়েশিয়ায় কাজের সুযোগ সুবিধা:

মালয়েশিয়ায় কাজের সুযোগ সুবিধা ভালো,তবে বস ভালো হইলে বেতন সময়মতো পাওয়া যায়।তাছাড়াও আমাদের থাকার জন্য ব্যবস্থা করে দেয়া হয়েছে সাইটের পাশেই।অনেক সময় দেখা যায় খারাপ বসের কারণে ২-৩মাস পরপর বেতন দেয় আবার অনেক সময় বেতন দেয় না।আমার কাজের অভিজ্ঞতা থেকে আমি দেখেছি এখানকার দাতু আমরা বাংলায় যাকে বলি সাইট প্রধান,তাদের মধ্যে সবচেয়ে বিশ্বস্ত চীনা দাতু তাদের মধ্যে শতকরা ৮৫%ভালো,আর মালয়েশিয়ান ১৫%,ইন্ডিয়ান ৫% ভালো  বিশ্বস্ততার দিক থেকে।

মালয়েশিয়ায় নিয়োজিত বাংলাদেশি শ্রমিকরা বর্তমানে ভালো অবস্থানে রয়েছেন।কনস্ট্রাকশন কাজে এই দেশে বাংলাদেশিরা সবচেয়ে ভালো অবস্থানে রয়েছেন।ফোক্লিফ,ক্রেন, বেহুঁ এই সকল মেশিনের নিয়ন্ত্রণ আমার সাইটে বাঙালিরা করতেছেন।

এখানকার কাজের পরিবেশ ভালো তবে মাঝে মধ্যে ইন্দোনেশিয়ানরা আমাদের উপর জবরদস্তি করে।ইন্ডিয়ানরা অনেক সময়ই আমাদের টাকা ছিনতাই করে নিয়ে যায়।ইন্দোনেশিয়ানরা মালয়েশিয়ার প্রতিবেশী দেশ হওয়ায় এদের অত্যাচারের মাত্রা আমাদের উপর সবচেয়ে বেশি,এদেরকে দাতুরাও ভয় পায়।কারণ এদের নিয়ন্ত্রণ করা একটু কঠিন।

আপনার বর্তমান অবস্থান:

প্রথম অবস্থায় আমার দৈনিক আয় ছিলো ৩০ রিঙ্গিত এখন আমি মিস্ত্রির কাজে নিয়োজিত রয়েছি এখন আমার দৈনিক আয় ৮০রিঙ্গিত ওভারটাইম করলে ১০০রিঙ্গিত।আমার কাজের অভিজ্ঞতা ভালো এবং কাজের মান ভালো হওয়ায় আমার আয় অন্যান্য মিস্ত্রির থেকে একটু বেশি।আপনার বেতন নির্ভর করে আপনার কাজের দক্ষতার উপর অভিজ্ঞতার উপর।

অবৈধ শ্রমিকদের আপনার বার্তা:

এখানে অনেক অবৈধ শ্রমিক রয়েছেন যারা বৈধ হওয়ার জন্য এদেশের এজেন্টদের টাকা দিয়েছেন।এদের মধ্যে কিছু কিছু না বুঝে ভুয়া এজেন্টের খপ্পরে পড়ে অনেক টাকা খুইয়েছেন।তাই এজেন্টদের বিষয়ে আগে জানা ভালো সতর্কতা অবলম্বন করুন।অনেক চীনা, মালাই, ইন্ডিয়ান এজেন্টরা এদের কাছ থেকে টাকা নিয়ে ভিসা করে দিতে পারে নাই।

তাছাড়া আমাদের হাই কমিশনের কাজের পরিসর সীমিত।এই প্রদেশে লক্ষ শ্রমিক কাজ করতেছে কিন্তু তারা বাংলাদেশে সরকারের কোনো সুযোগ সুবিধা পাইতেছেননা।তাই প্রতিনিয়ত দালাল ভুয়া এজেন্টের খপ্পরে পড়ে নিঃসহ হচ্ছেন বহু বাঙালি।

যারা ভিসা নিয়ে মালয়েশিয়া আসবেন তাদের কি বলবেন:

বাংলাদেশ থেকে যেসকল মানুষ ভিসা করে মালয়েশিয়া আসবেন তারা অবশ্যই ভালো রোজগার এখানে করতে পারবেন।যাদের ভিসা নাই তারা ধরা খাইবেন ভবিষ্যৎ অনিশ্চিত।মালয়েশিয়ার কর্মপরিবেশ দুবাই
মধ্যপ্রাচ্য থেকে ভালো।তাই যারাই মালয়েশিয়া ঢুকবেন অবশ্যই বৈধ পথে ভিসা নিয়ে সঠিক এজেন্ট এর মাধ্যম ভিসা করে নিবেন।