সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৮

মিয়ানমার সীমান্তে ২৭১ কিলোমিটার কাঁটাতারের বেড়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট:স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, মিয়ানমার সীমান্তে শাহপরীর দ্বীপ থেকে ২৭১ কিলোমিটার রোডসহ কাঁটাতারের বেড়া নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আজ রবিবার সংসদে সরকারি দলের সদস্য মো. মামুনুর রশীদ কিরনের পক্ষে ইয়াসিন আলীর এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ রোধ, মাদকদ্রব্যসহ অন্যান্য চোরাচালান প্রতিরোধ, বিভিন্ন প্রকার সীমান্ত অপরাধ দমন এবং দেশের অভ্যন্তরীণ আইন-শৃংখলা রক্ষার প্রাথমিক পর্যায়ে মিয়ানমারের সীমান্ত এলাকায় শাহপরীর দ্বীপ থেকে ২৭১ কিলোমিটার রোডসহ কাঁটাতারের বেড়া নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, যা পর্যায়ক্রমে বাস্তবায়ন হবে।’

ইয়াসিন আলীর অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে কোন প্রকার মাদক তৈরি হয় না। পার্শ্ববর্তী দেশ থেকে গাঁজা, মদ, ইয়াবা, ফেনসিডিলসহ নানা ধরনের মাদক আসে। এসব মাদক চোরাচালান রোধে প্রতিবেশি দেশ ভারত আমাদের সহযোগিতা করছে। এ ব্যাপারে মিয়ানমারের সাথেও আলোচনা হচ্ছে। 

তিনি বলেন, মাদকের ভয়াবহ বিস্তার রোধে প্রশাসন নিরলস কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন। আমরাও এই অবস্থানে যেতে চাই। এ জন্য নিরাপত্তা বাহিনীর পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য তিনি সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের প্রতি আহ্বান জানান।