বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৮

দুর্নীতিতে ভেঙে যাচ্ছে রাস্তা-ভবন-হাসপাতাল: দুদক চেয়ারম্যান

আজকাল প্রতিবেদন: সরকারি কাজে মাঠ পর্যায়ে প্রচুর দুর্নীতি হচ্ছে মন্তব্য করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, একজনের লাইসেন্স কিন্তু ঠিকাদারি কাজ করছে অন্যজন। টেন্ডার যারা পাচ্ছে তারা কাজ করছে না, কাজ করছে অন্যজন। ফলে কাজের মান ভালো হচ্ছে না। যে কারণে অল্পদিনেই রাস্তা ভেঙে যাচ্ছে, ভবন ভেঙে পড়ছে, প্লাস্টার খসে পড়ছে, হাসপাতাল ভেঙে পড়ছে।

দুদকের সম্মেলন কক্ষে সরকারি উন্নয়ন ও নির্মাণ কাজ সংশ্লিষ্ট বিভিন্ন প্রকৌশল দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
দুদক চেয়ারম্যান বলেন, ‘একটি প্রকল্পের কাজ যখরন শুরু হয়, শেষ হয় তখন ঊর্ধ্বতন কর্মকর্তারা দেখতে যান কি না?’
বিদ্যুৎ খাতের দুর্নীতি প্রসঙ্গে তিনি বলেন, ‘বিদ্যুৎখাতে হাজার হাজার কমপ্লেইন, বিদ্যুতের মিটার দেওয়া হয়নি। মিটার ছাড়া লাইন, খুঁটির সমস্যা আরও অনেক।’
প্রকৌশল বিভাগকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, ‘আপনাদের কাছ থেকে আমরা যেন আর কোনো দুর্নীতি না পাই।
দুদক চেয়ারম্যান বলেন, ‘আমরা ম‌নে ক‌রি, দুর্নীতি কমবে, দুর্নীতির এই করালগ্রাস থেকে আমাদের বের হতে হবে। নির্ভয়ে কাজ করবেন আপনারা, জনগণের কল্যাণে কাজ করবেন। কিন্তু আপনারা যদি দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েন তাহলে দেশের উন্নতি হবে না, নানা রকম সমস্যার সম্মুখীন হবে।’
ইকবাল মাহমুদ বলেন, ‘প্রভাবশালীদের ব্যাপারে সমস্যা থাকলে জানাবেন। এ ক্ষেত্রে কোনো তদবির শুনবেন না। আমাদের জানাবেন, আপনাদের পরিচয় গোপন রাখব। আমি গ্যারান্টি দিচ্ছি তাদের আইনের আওতায় আনা হবে, কিন্তু আপনারা আইন ভঙ্গ করবেন না এবং প্রভাবিত হবেন না।