মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৮

ব্রিটেনের লেস্টার সিটিতে বিস্ফোরণে নিহত ৪

ব্রিটেনের লেস্টার সিটিতে আকষ্মিক বিস্ফোরণে অন্তত চার জন নিহত ও আরো চার জন আহত হয়েছেন। রোববার সন্ধ্যার এ ঘটনায় খুচরা পণ্যের একটি দোকান ও একটি অ্যাপার্টমেন্ট বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে ঘটা এ বিস্ফোরণে নিচ তলার দোকান ঘর ও উপরের দুই তলা অ্যাপার্টমেন্টটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। লেস্টারশায়ারের পুলিশ সুপার শেন ও’নিল বলেছেন, “এখন পর্যন্ত চার জনের মৃত্যু হয়েছে এবং এখনও বেশ কয়েকজন হাসপাতালে চিকিৎসাধীন আছেন।তবে কি কারণে এই বিস্ফোরণ সংঘঠিত হয়েছে তা এখনও পুলিশ জানতে পারেনি।
“আমাদের ধারণা ঘটনাস্থলে এখনও খোঁজ পাওয়া যায়নি এমন লোকজন থাকতে পারে, আর কেউ হতাহত হয়েছে কিনা তা বের করতে উদ্ধার অভিযান অব্যাহত রাখা হয়েছে।” তাৎক্ষণিকভাবে এই বিস্ফোরণের সঙ্গে সন্ত্রাসবাদের কোনো যোগাসাজশ থাকার ইঙ্গিত পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।
টুইটারে পোস্ট করা ছবি ও ভিডিওতে বিস্ফোরণের পর আগুনের কুণ্ডুলি আকাশের দিকে উঠে যেতে দেখা গেছে, পরে ঘটনাস্থলটিতে ভাঙাচোরা ইটপাথর পড়ে থাকতে দেখা গেছে। এই বিস্ফোরণকে ‘বড় ধরনের ঘটনা’ বলে ঘোষণা করেছে ব্রিটিশ পুলিশ।
এক বিবৃতিতে সবাইকে ওই এলাকা এড়িয়ে যাওয়া অনুরোধ জানিয়েছে পুলিশ। সবগুলো জরুরি বিভাগ ঘটনাস্থলে কাজ করছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে। পরে পুলিশ জানায়, দমকল বিভাগ ঘটনাটির তদন্ত করছে এবং বিস্ফোরণের কারণ খুঁজে বের করার চেষ্টা করছে।
বিধ্বস্ত দোকানটি একটি পোলিশ মুদির দোকান ছিল বলে স্থানীয় গণমাধ্যমে প্রতিবেদনে বলা হয়েছে। “আমরা বিকট বিস্ফোরণের শব্দ শুনেছি, ছয় ঘর পরের দোকানের জানালাগুলোও থর থর করে কেঁপে উঠেছে। আমরা ভেবেছিলাম কোনো গাড়ি দুর্ঘটনায় পড়েছে,” স্কাই নিউজকে বলেছেন স্থানীয় বাসিন্দা হ্যারিশ প্যাটনি।
“আমরা বাইরে আসি আর ধোঁয়ার বড় কুণ্ডুলি দেখতে পাই, পুরো রাস্তাজুড়ে ইট ছড়িয়ে ছিটিয়ে পড়ে ছিল,” বলেছেন তিনি। ঘটনাস্থল থেকে কয়েকটি গলি পরে বসবাস করা স্থানীয় আরেক ব্যক্তি বলেছেন, “আমরা বিকট একটি বিস্ফোরণের শব্দ শুনি। এটি খুব ভয়ানক ছিল। কী হয়েছে দেখার জন্য উপরের তলার জানালা দিয়ে উঁকি দেই আর ধোঁয়া দেখতে পাই, একটু পর বিরাট আগুন জ্বলে ওঠে।”
শহরের দমকল বিভাগ জানিয়েছে, বড় ধরনের বিস্ফোরণের পর একটি ভবন ধসে পড়েছে, এ ধরনের খবর পাওয়ার পর ছয়টি ফায়ার ইঞ্জিন ঘটনাস্থলে পাঠানো হয়। বিস্ফোরণের ধ্বংসাবশেষ সামনের রাস্তায় ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে স্থানীয় একটি সংবাদপত্র। পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে আশপাশের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ওই এলাকার বাড়ি ও দোকানগুলো খালি করে ফেলা হয়েছে।