সোমবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৮

অবশেষে চীন ডিএসইর পার্টনার, উৎফুল্ল লাখো বিনিয়োগকারী

আজকাল রিপোর্ট:নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের যৌথ কনসোর্টিয়ামকে অনুমোদন দিচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ অনুমোদন দেওয়ায় এ জয় হয়েছে ৩২ লাখ বিনিয়োগকারীদের।পুঁজিবাজারে টানা দরপতনের মাঝেও বিনিয়োগকারীদের একটাই দাবী ছিল চীনা কোম্পানিকে কৌশলগত বিনিয়োগকারী করার।

বিনিয়োগকারীদের সেই দাবী পুরন হয়েছে। বিনিয়োগকারীদের পক্ষ থেকে বিএসইসিকে সাধুবাদ জানিয়েছেন।
পুঁজিবাজার এখন তার নিজ গতি চলবে। বাজার নিয়ে আর আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে মনে করছেন পুঁজিবাজারের বিশ্লেষকরা।
বিনিয়োগকারী আবুল হাশেম বলেন, চীন কৌশলগত বিনিয়োগকারী করায় আমরা উৎফুল্ল। আমরা একটি স্থায়ী স্থিতিশীর পুঁজিবাজার চাই। আমাদের দাবী একটাই।
আজ সোমবার (২৬ ফেব্রয়ারি) দুপুরে কমিশনের আগারগাঁওয়ের কার্যালয়ে ডিএসই পর্ষদের সঙ্গে কৌশলগত বিনিয়োগকারীর বিষয়ে কমিশন জরুরি বৈঠক করেছে।
এ বিষয়ে ডিএসইর একাধিক পরিচালক জানিয়েছেন, আজ ডিএসইর প্রস্তাবনা যাচাইয়ের পর কমিশন চীনা কনসোর্টিয়ামকে সবুজ সংকেত দিয়েছে। আজকের বৈঠকে কমিশনাররাও দর প্রস্তাবসহ সব দিক থেকে এগিয়ে থাকা চীনা কনসোর্টিয়ামকে অনুমোদনের ব্যাপারে রাজি হয়েছেন। তবে আইনগত প্রক্রিয়া শেষেই অনুমোদন দেওয়া হয়েছে।
এর আগে ভারত ও চীনের প্রস্তাবেই পর্যালোচনা করে সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ডিএসই। আর সে সংক্রান্ত প্রস্তাব গত ২২ ফেব্রুয়ারি বিএসইসিতে জমা দেয় ডিএসই কর্তৃপক্ষ।