বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০১৭

দূষিত হচ্ছে সুরমা নদীর পানি!

জুনেদুর রহমান:নদী মাতৃক আমাদের এই বাংলাদেশ। এদেশের বুক বেয়ে বয়ে চলেছে অসংখ্য নদী। আর প্রতিনিয়তই মানুষ, কলকারখানার বর্জ্য ইত্যাদি দ্বারা বিভিন্নভাবে দূষিত এসব নদীর পানি। যার ফলে একদিকে যেমন নদীগুলো হারাচ্ছে তার আপন রুপ ও গতিপথ অন্যদিকে বিভিন্ন রকম ক্ষতির সম্মুখীন হচ্ছে পরিবেশ, আবহাওয়া ও জনস্বাস্থ্য।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সিলেটের বুক চিরে বয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী সুরমা নদী। দেশের অন্যান্য নদীগুলোর মতই সুরমা নদীও হারাচ্ছে তার আপন রুপ ও গতিপথ। নদীকে কেন্দ্র করে নদীর তীর ঘেষে গড়ে উঠেছে জনবসতি। এই জনবসতিগুলোর বেশির ভাগ বসবাসকারীরই নেই যথাযথ পয়নিষ্কাশনের ব্যবস্থা। এছাড়াও এ নদীপথ দিয়ে প্রতিদিনই চলছে যাত্রী পাড়াপাড়সহ নদীপথে সিলেট থেকে বিভিন্ন রকম নিত্যপ্রয়োজনীয় দ্রবাদি কেনা বেচার উদ্দ্যেশে বিভিন্ন জায়গায় আনা-নেয়ার কাজ। 
যার ফলে প্রতিনিয়ত ময়লা-আবর্জনা, লঞ্চ-স্টিমারের ব্যবহৃত তেল, মানুষের ব্যবহৃত বিভিন্ন উচ্ছিষ্ট-মলমূত্র ইত্যাদির দ্বারা দূষিত হচ্ছে সুরমা নদীর পানি। নদীর তীরে গেলে দেখা মিলবে দুইতীর ভরা ময়লা-আর্বজনা আর পানিতে ভেসে থাকা কালো রং তেল জাতীয় পদার্থ। আর নদী পাড়ের মানুষ এই দূষিত পানি ব্যবহার করেছেন তাদের গোসল, থালাবাসন ধোয়াসহ ঘরগৃহস্থলির বিভিন্ন কাজে। কিন্তু নদীর পানিদূষন ঠেকাতে প্রশাসনের যেন নেই কোন ভ্রুক্ষেপ।