রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০১৭

জেনে নিন গরুর মাংস কিভাবে ফ্রিজ ছাড়াই সংরক্ষণ করবেন

কোরবানির ঈদে যাদের বাসায় ফ্রিজ নাই তাদের বাড়ে টেনশন। আবার অনেকের বাসায় ফ্রিজ থাকলেও জায়গা স্বল্পতার কারণে মাংস সংরক্ষণ নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয়। যারা এমন সমস্যায় আছেন তারা কিন্তু ফ্রিজ ছাড়াই সংরক্ষণ করতে পারেন গরুর মাংস।
মাংস সংরক্ষণ নিয়ে আপনার চিন্তা আর ঝামেলার বোঝা একটু কমিয়ে দিতে আসুন ঘরোয়া পদ্ধতিতে মাংস সংরক্ষণ কিছু উপায় জেনে নেই।
১. জ্বাল দিয়ে সংরক্ষণ:
মাংস ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। এই মাংস দিনে অন্তত দুবার জ্বাল দিলে দীর্ঘদিন ভালো থাকবে। এভাবে সংরক্ষণের ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ বেশি থাকলে মাংস অনেকদিন ভালো থাকে। কমপক্ষে ১৫ থেকে ২০ দিন মাংস ভালো রাখতে পারবেন।


২. রোদে শুকিয়ে সংরক্ষণ: 
মাংস লম্বা লম্বা করে কেটে নিন। এরপর এতে লবণ হলুদ মেখে রোদে শুকিয়ে রাখুন। দেখবেন মাংস অনেক দিন অবধি ভাল থাকবে। মাংস শুকিয়ে ফেলার ফলে মাংসে কোনো পানি থাকে না। তাই মাংস দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। রোদে শুকানো মাংস রান্নার আগে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে মাংস নরম হবে। 
৩. মাংস ভেজে সংরক্ষণ : 
মাংস ভেজে সংরক্ষণ করা যেতে পারে। মাংসে লবণ আর হলুদ মিশিয়ে ডুবো তেলে ভেজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস নষ্ট হবে না। অনেকেদিন ভাল থাকবে। 
৪. লবণ ও লেবুর রস দিয়ে সংরক্ষণ :
লবণ ও লেবু রস মাখিয়ে গরুর মাংস সংরক্ষণ করতে পারেন। মাংসের বড় বড় টুকরা ও কুচি মাংস কিমা করে আপনি তা সংরক্ষণ করতে পারেন।
কোরবানির মাংসগুলো সুষ্ঠুভাবে বণ্টন করেন। আর আপনার নিজের অংশের মাংসগুলো সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে অনেক দিন বেশ ভালোভাবেই তা খেতে পারবেন।