সোমবার, ২১ আগস্ট, ২০১৭

বাংলাদেশির অর্থায়নে স্পেনে হামলাঃ দ্য সানডে টাইমস

আজকাল ডেস্কঃ সম্প্রতি স্পেনের বার্সেলোনায় এক সন্ত্রাসী হামলা হয়। এতে মারা যান ১৪ জন। পরে এর দায় স্বীকার করে আইএস। ওই হামলা বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এক আইটি বিশেষজ্ঞের মালিকানাধীন কোম্পানির অর্থায়নে আইএস চালিয়েছে বলে ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য সানডে টাইমস এক প্রতিবেদনে দাবি করে।
রোববার এই দৈনিক জানায়, বাংলাদেশি ওই জঙ্গির মালিকানাধীন কোম্পানির পৃষ্ঠপোষকতায় ও অর্থায়নে স্পেনে জঙ্গি হামলা হয়েছে।
মার্কিন কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআইয়ের কিছু নথি প্রকাশ করেছে সানডে টাইমস। এতে বলা হয়েছে, স্পেনে আইএসের হামলায় নজরদারির যে প্রযুক্তি ব্যবহৃত হয়েছে, সেগুলো যুক্তরাজ্যে তৈরি এবং আইএসে যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত সাইফুল সুজন নামের এক জঙ্গির কোম্পানির তৈরি। যা ওয়েলস থেকে স্পেনে পাঠানো হয়।


সানডে টাইমস আরো বলছে, সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে যোগ দিতে তিন বছর আগে ওয়েলস ত্যাগ করেন সুজন। পরে আইএসের তথাকথিত রাজধানী রাক্কায় মার্কিন ড্রোন হামলায় মারা যান তিনি। সুজন ও তার সহযোগীরা ওয়েলসে আইব্যাকস নেটওয়ার্ক নামে ওই কোম্পানি প্রতিষ্ঠা করে। এদের কাজ হচ্ছে ওয়েবসাইট তৈরি, প্রিন্ট ও সফটওয়্যার তৈরি করা।
২০০৩ সালে পড়াশোনার উদ্দেশে যুক্তরাজ্যে পাড়ি জমান সুজন। এর দুই বছর পর তার স্ত্রীও ব্রিটেনে যান। ২০১১ সালে লন্ডনের পন্টিপ্রিডে বসবাস করলেও পরে তারা কার্ডিফে আসেন। তুরস্কে যাওয়ার আগে ছেলে আমানুলসহ সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে আসেন এই দম্পতি। এদিকে ২০১৬ সালের মার্চে সুজনের আইব্যাকস টেল ইলেক্ট্রনিকস বন্ধ হয়ে যায়।