রবিবার, ২০ আগস্ট, ২০১৭

অনেক ত্যাগের বিনিময়ে নতুন শিক্ষানীতি : শিক্ষামন্ত্রী

সিলেট আজকালঃ আধুনিক যুগের উন্নত শিক্ষা ও বিজ্ঞান সম্মত শিক্ষায় তরুণ প্রজন্মকে গড়ে তোলাই বর্তমান শিক্ষা ব্যবস্থার একমাত্র লক্ষ্য বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
রোববার (২০ আগস্ট) সকালে ঢাকা কলেজে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আয়োজিত একক বক্তৃতা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা অনেক কষ্টে ও অনেক চেষ্টার পর নতুন একটি শিক্ষানীতি জাতিকে উপহার দিয়েছি। আমরা শিক্ষানীতির নির্দেশনা অনুযায়ী দেশের সকল স্তরের শিক্ষাব্যবস্থা পরিচালনা করছি। আধুনিক যুগের উন্নত শিক্ষা ও বিজ্ঞান সম্মত শিক্ষায় তরুণ প্রজন্মকে গড়ে তোলাই বর্তমান শিক্ষা ব্যবস্থার একমাত্র লক্ষ্য।

তিনি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর দেশে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়া হয়েছিলো। মানবিক মূল্যবোধ ও নৈতিকতাকে একদম পিষে ফেলা হয়েছিলো। ঘুষ ও দুর্নীতি এই আমল থেকে শুরু হয়েছিল দেশে। এখন আবার বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা শক্তভাবে দেশের হাল ধরে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এর ফলে দেশের সকলস্তরে এখন উন্নয়নের ছোঁয়া লেগেছে।
এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনাদের পড়ালেখার পাশাপাশি নৈতিক ও মানবিক মূল্যবোধের শিক্ষায় শিক্ষিত হতে হবে। দেশ ও জাতির প্রতি কর্তব্য পালন করতে হবে। নিজের দেশের প্রতি ভালোবাসা থাকলেই জাতির প্রতি কর্তব্য পালন করা সম্ভব। কেননা আপনারাই হচ্ছেন দেশের আগামীর ভবিষ্যৎ।
এ সময় শিক্ষামন্ত্রী ছাত্রদের বিভিন্ন প্রশ্নের উত্তরে বলেন, মেধাবীদের সহযোগিতা করতে আমরা সব সময় চেষ্টা করি। অল্প পরিসরে হলেও তাদের আমরা বিভিন্ন পরিমানে অর্থ সহায়তাও করে থাকি। তাছাড়া বিভিন্ন দেশে শিক্ষা সফরের আয়োজন করে থাকি।
এ সময় অনুষ্ঠানে  শিক্ষা সচিব সোহরাব হোসাইন ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী উপস্থিত ছিলেন।