বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০১৭

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি "কাসমির রেজা"

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার  সভাপতি জনাব কাসমির রেজা সুনামগঞ্জ জেলার এক আলোচিত মুখ ও এলাকার কৃষকদের কাছে অতি আপন এক ব্যক্তির নাম। তিনি হাওর অঞ্চলের বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষক ও তাদের পরিবারের দুর্দিনে পাশে থেকে খাবার ও কাপড় বিতরণের মধ্যেমে তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। উনার নেতৃত্বে  হাওরের শিশুদের নিয়ে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা ঈদ উৎসবের আয়োজন করে যার খবর প্রচারিত হয় দৈনিক প্রথম আলো, ডেইলিস্টার, সবুজ সিলেট সহ বিভিন্ন পত্রিকায় এবং টিভি চ্যানেল একাত্তর, ডিবিসি ও চ্যানেল ২৪ এর খবরে।

 তিনি বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ প্রচারের মাধ্যমে তাহিরপুর উপজেলার বিভিন্ন গ্রামে হাজারো ফসলহারা মানুষ ত্রান পায়। তাছাড়াও পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার উদ্যোগে তাহিরপুর উপজেলার হাওর পাড়ের ১ হাজার শিশুকে কাপড় দেওয়া হয় এবং তাহিরপুরের ট্যাকেরঘাটে প্রায় ৬০০ দরিদ্র শিশুর হাতে ঈদের নতুন কাপড় তুলে দেওয়া হয়। হাওরের ফসল হারানো কৃষক পরিবারের শিশুদের নিরানন্দ ঈদে কিছুটা আনন্দ দেওয়ার উদ্দেশ্যে "ছড়াও হাসি হাওরের বুকে" স্লোগান নিয়ে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার পক্ষ থেকে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশুদের মাঝে বিতরণ করা হয় নতুন কাপড়, খেলনা বেলুন, বাঁশি ইত্যাদি।


কাসমির রেজা এই সকল অনুষ্ঠানের মাধ্যমে সমাজের অসহায় অবহেলিত দরিদ্র শিশু ও তাদের পরিবারকে অনেক আনন্দনঘন মুহূর্ত ও শিক্ষণীয় অনেক উপদেশ দিয়েছেন। চলুন জেনে নেই আমাদের সিলেটের এক গর্বিত সন্তান কাসমির রেজা'র জীবনী নিয়ে কিছু তথ্য। সিলেটের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম সিলেট আজকাল এর মাধ্যমে :


জন্মস্থান:তাহিরপুর সুনামগঞ্জ.সিলেট
শিক্ষাজীবন:এমএসএস(অর্থনীতি)শাবিপ্রবি,সিলেট
পেশা:প্রভাষক ইসরাব আলী হাই স্কুল এন্ড কলেজ

তিনি সুনামগঞ্জ জেলার 'হাওরের সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে কাজ করেন।পাশাপাশি পরিবেশ সুরক্ষায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে থাকেন। কবিতাও লিখেন। ছিলেন জাতীয় কবিতা পরিষদ  সিলেট জেলার সাধারণ সম্পাদক।  "মেঘ ছুঁয়েছে চাঁদের কপোল" ও "জলজ জীবন যার" নামে তার লিখা ২টি কবিতার বই ইতিমধ্যে প্রকাশিত হ‌য়ে‌ছে। তাছাড়াও তার লিখা আরো ও কাব্য গ্রন্থ যৌথ প্রকাশনায় প্রকাশিত হয়েছে।তিনি বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় কলাম লিখেন বিভিন্ন টেলিভশন চ্যানেলে হাওরের সমস্যা ও সুপারিশ বিষয়ক সাক্ষাৎকার প্রদান করে থাকেন।'বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্টি'র সিলেট জেলা শাখার আবৃত্তি বিভাগের প্রধান হিসেবে দায়িত্বে ছিলেন। তিনি সুনামগঞ্জ সমিতি সিলেট এর ভারপ্রাপ্ত সম্পাদক ও শাহজালাল বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের সাবেক ছাত্রদের সংগঠন "SUST ECONOMICS ALUMNI ASSOCIATION"এর বর্তমান সাধারণ সম্পাদক।

তিনি বলেন- আমাদের যাবতীয় কাজ পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার নির্বাহী কমিটির মাধ্যমে পরিচালিত হয়। মাঠপর্যায়ে হাওর বাসীর সাথে সম্পৃক্ত থেকে জাতীয় পর্যায়ের নীতি নির্ধারকদের সাথে যোগাযোগের মাধ্যমে হাওর উন্নয়নে এই সংগঠন ভূমিকা রাখছে।

আমরা পরিবেশ এবং হাওর বাসীর সামগ্রিক উন্নয়নে একটি যুতসই  মহা পরিকল্পনা প্রণয়নে কাজ করছি। ২০১৭ সালের শেষ দিকে ২দিন ব্যাপী একটি জাতীয় পর্যায়ের হাওর কনভেনশন করার পরিকল্পনা রয়েছে,যাতে সরকারের মন্ত্রী আমলাসহ বিশেষজ্ঞরা হাওর উন্নয়নে একটি সমন্বিত পরিকল্পনা গ্রহণে তাদের মতামত ব্যক্ত করবেন।