রবিবার, ২৩ জুলাই, ২০১৭

বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহৎ অনলাইন কর্মীর দেশ

আজকাল ডেস্কঃ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, কানাডা এবং রাশিয়ার মতো দেশকে পিছনে ফেলে বিশ্বের অনলাইন কর্মীর দ্বিতীয় বৃহত্তম উৎস এখন বাংলাদেশ। সারা বিশ্বের মোট অনলাইন শ্রমের ১৬ শতাংশের যোগানদাতা বাংলাদেশ। এই তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত।
সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এই চিত্র বেরিয়ে আসে। গবেষণা এবং শিক্ষায় বিশ্ববিদ্যালয়টির প্রখ্যাত অক্সফোর্ড ইন্টারনেট ইন্সটিটিউট (ওআইআই) এই গবেষণা পরিচালনা করে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত ওই গবেষণার রেখা চিত্রে ভারতের পরেই রয়েছে বাংলাদেশের অবস্থান, এরপরে রয়েছে যুক্তরাষ্ট্র।
ভারত পৃথিবীর সব থেকে বড় অনলাইন কর্মীর দেশ। মোট অনলাইন কর্মীর ২৪ শতাংশের যোগান দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে দেশটি। এরপরেই ১৬ শতাংশ অনলাইন কর্মীর যোগানদাতা বাংলাদেশ। ১২ শতাংশ নিয়ে এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় পাকিস্তানের অবস্থান চতুর্থ।ইন্টারনেট ব্যবহারের প্রসার বৃদ্ধির সঙ্গে সঙ্গে নানা বয়সের মানুষের আউটসোর্সিং কাজে অংশগ্রহণ বৃদ্ধি পায়। এই সংখ্যা এখন প্রতিদিনই বাড়ছে। বিভিন্ন ধরনের অনলাইন কাজের মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকরা সব থেকে বেশি লেখা এবং অনুবাদের কাজ করছেন। ভারতীয় উপমহাদেশের মানুষ সফটওয়্যার উন্নয়ন এবং প্রযুক্তি বিষয় নিয়ে বেশি কাজ করছেন ।


চারটি বৃহৎ অনলাইন প্লাটফর্ম ফাইভার, ফ্রিল্যান্সার, গুরু এবং পিপল পার আওয়ার, যারা ক্রেতা-বিক্রেতাদের সংযুক্ত করে দিচ্ছে, তাদের রিয়েল টাইম ডেটার উপর ভিত্তি করে এই রেখা চিত্রটি তৈরি করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।