শুক্রবার, ৩০ জুন, ২০১৭

প্রতিটি উপজেলায় টেকনিক্যাল কলেজ স্থাপন করা হবে

নিউজ ডেস্ক: কারিগরি শিক্ষা প্রসারে সরকার দেশের প্রতি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের কার্যক্রম হাতে নিয়েছে বলে সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  

বৃহস্পতিবার জাতীয় সংসদে নিজাম উদ্দিন হাজারীর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, প্রথম পর্যায়ে ১০০টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় ৪২টির নির্মাণ কাজ শুরুর জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। এছাড়া  ইতোমধ্যে ৪টির কাজ শুরু হয়েছে।

সরকারি দলের সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে কারিগরি শিক্ষার ক্ষেত্রে ছাত্রী এনরোলমেন্টের হার ১০ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত হয়েছে।  

টেকনিক্যাল স্কুল ও কলেজগুলোতে ছাত্রীর সংখ্যা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে জানিয়েছে মন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা অধিদফতরের অধীনে বর্তমানে ৪টি বিভাগীয় সদরে (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা) ৪টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট চালু রয়েছে। অবশিষ্ট ৪টি বিভাগীয় শহরে ৪টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ও ৮টি বিভাগীয় শহরে ৮টি মহিলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের প্রকল্প প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে পরিকল্পনা কামিশনে পাঠানো হয়েছে।