মঙ্গলবার, ২৩ মে, ২০১৭

ঝিংগাবাড়ীর আজিজুল হক চৌধুরী আর নেই।। বিভিন্ন মহলের শোক প্রকাশ

ইমদাদুর রহমান ইমদাদঃ  কানাইঘাট উপজেলার  ঝিংগাবাড়ী চরিগ্রামের বিশিষ্ট সমাজসেবী শিক্ষানুরাগী, দানশীল, শিল্পপতি, আলহাজ্ব আজিজুল হক চৌধুরী (মুম্বাই হাজী) আর নেই।  ২১ মে রবিবার  বিকেল  ৪ টার দিকে সিলেট মহানগরীর একটি ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ......রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল  ৯৩ বছর। তার মৃত্যুতে সর্বত্র শোকের ছায়া নেমে আসে। দেশ বিদেশের অনেকেই শোক প্রকাশ ও স্মৃতি চারণ করে উনার বর্ণাঢ্য কর্ম জীবনের ফটো সমুহ সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন। ব্যক্তিগত জীবনে আজিজুল হক চৌধুরী  ছিলেন একজন সৎ, সদালাপী, পরহেজগার, সাদা মনের মানুষ

মৃত্যুকালে তিনি স্ত্রী, ৬ ছেলে, ৬ মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান। মরহুমের জানাজা আজ সোমবার বাদ যোহর হযরত শাহজালাল (রহ:) দরগাহ জামে মসজিদে অনুষ্ঠিত হয়। এতে সর্বস্তরের বিপুলসংখ্যক মানুষ অংশগ্রহণ করেন। পরে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। 

মরহুম মুম্বাই হাজী একজন প্রচারবিমুখ, মহৎ মানুষ ছিলেন। তিনি ঝিংগাবাড়ীর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পড়াশোনা শেষে প্রথমে হরিপুর হাই স্কুলে শিক্ষকতা করেন। পরবর্তীতে মুম্বাইতে গিয়ে ব্যবসা শুরু করেন। মুম্বাই ও দুবাই সহ দেশে তাঁর বড় ধরণের শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া, তিনি ভারত-বাংলাদেশ সহ বিভিন্ন দেশে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত ছিলেন। তিনি ভারতের দারুল উলুম দেওবন্দের মজলিসে শূরা সদস্য ছিলেন। তাঁর নিজ এলাকার প্রতিষ্ঠান ঝিংগাবাড়ী ফাযিল মাদ্রাসা, গাছবাড়ী কামিল মাদ্রাসা, ঝিংগাবাড়ী উচ্চ বিদ্যালয় সহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানে তার অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।
আজিজুল হক চৌধুরী  এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট-৫ আসনের সাবেক এম.পি. প্রিন্সিপাল মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী, ঝিংগাবাড়ী ফাজিল মাদ্রাসার গভর্ণিং বডির সহ-সভাপতি মাওলানা মিসবাহুল ইসলাম চৌধুরী, গাছবাড়ী কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা তাহির উদ্দিন, ঝিংগাবাড়ী ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা হাফিজুর রহমান, গাছবাড়ী আইডিয়াল কলেজের প্রিন্সিপাল আব্দুল মতিন, দুবাগ স্কুল এন্ড কলেজের (অব.) সিনিয়র শিক্ষক মাওলানা গোলাম কিবরিয়া, লেখক ও সাহিত্যিক সরওয়ার ফারুকী, সমাজসেবী হাফিজ মাওলানা মাসুম আহমদ, প্রমুখ।