শুক্রবার, ২৬ মে, ২০১৭

সৌদি আরবে রোজা শুরু আগামী ২৭ মে শনিবার

 আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২৭ মে, শনিবার থেকে দেশটিতে পবিত্র রোজা শুরু হচ্ছে। গতকাল বৃহস্পতিবার সৌদি আরবের সুপ্রিমকোর্ট এ সিদ্ধান্ত নিয়েছে। গালফ নিউজ ও আরব নিউজের খবরে এ কথা বলা হয়েছে।সংবাদে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার সৌদি আরবের কোথায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। আর এ কারণে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে আগামী শনিবার থেকে।সাধারণত সৌদি আরবের একদিন পরে বাংলাদেশে পবিত্র রমজান পালিত হয়। সে হিসাবে বাংলাদেশে রোববার থেকে পবিত্র রমজান শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

হিজরি সনের রমজান মাসকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে সারা বিশ্বের মুসলমানরা। এই মাসেই আল্লাহ তার প্রিয় নবী ও রাসুল (সা.)- এর ওপর পবিত্র কুরআন নাজিল করেন। এবারও বিশ্বের দেড় বিলিয়ন মুসলিম সূর্যোদয়ের পূর্ব থেকে সূর্যাস্তের আগে পর্যন্ত সকল প্রকার পানাহার বর্জন করে রোজা পালন করবেন। এ সময়ে তারা খাবার, পানীয়, ধুমপান এবং বৈবাহিক সম্পর্ক স্থাপন থেকে বিরত থাকেন।
একই সঙ্গে রোজাকালীন সব ধরনের খারাপ কাজ ও চিন্তা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করেন মুসলিমরা। মুসলিমরা এই মাসে আল্লাহর সন্তুষ্টির জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে থাকেন। মাসজুড়ে রোজা রাখার পর ঈদুল ফিতর উদযাপন করা হয়।