শনিবার, ৮ এপ্রিল, ২০১৭

এপ্রিলে ৩৪০ মিলিমিটার বৃষ্টিপাত তীব্র ঝড়ের আশঙ্কা

স্টাফ রিপোর্টঃএপ্রিলেই শুরু হচ্ছে ঝড়-বৃষ্টির সম্ভাবনাময় মাস বৈশাখের । এরই মধ্যে ভিন্ন রুপ ধারণ করছে প্রকৃতিএই গরম, এই বৃষ্টিপাতরূপ পাল্টাতে শুরু করেছে আবহাওয়া।  প্রকৃতির এ খেয়ালের কারণে এবার এপ্রিল-মে মাসে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।এপ্রিলে সিলেটে সর্বোচ্চ ৩৪০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। যা ১২ থেকে ১৫ দিন স্থায়ী হতে পারে।

পূর্বাভাস অনুযায়ী, এপ্রিলে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনটি মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে। তাপমাত্রা থাকবে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বইবে মাঝারি তাপপ্রবাহও। এক্ষেত্রে তাপমাত্রা থাকবে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এছাড়া অন্তত একটি তীব্র তাপপ্রবাহ বইবে। সে সময় তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর বলছে, বৈশাখ-জৈষ্ঠ্যতে প্রকৃতি একটু খেয়ালি রূপেই থাকে। তাই কখন কি হয়, তার ঠিক নেই। এবার এপ্রিল-মে মাস জুড়ে অন্তত দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে দেশের ওপর দিয়ে। এক্ষেত্রে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে তাপমাত্রা।

এদিকে বঙ্গোপসাগরে এ সময় এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এপ্রিলে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে তিন থেকে চারদিন মাঝারি অথবা তীব্র কাল বৈশাখী বা তীব্র বজ্রঝড়ের আশঙ্কা রয়েছে। আর দেশের কোথাও ২ থেকে ৩ দিন একই অবস্থার সৃষ্টি হতে পারে। দেশজুড়ে মে মাসেও একই অবস্থা বিরাজ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।