সোমবার, ৩ এপ্রিল, ২০১৭

শ্রীমঙ্গলে রেললাইনে কাজের অনিয়ম

আজকাল রিপোর্ট:মৌলভীবাজারের শ্রীমঙ্গল রেলওয়ের ষ্টেশন ইয়ার্ড এর প্রায় ১ কিলোমিটার লাইনের পি ডব্লিউ ডি আওতায় এ আর টি এস লিমিটেড টিকাদারী প্রতিষ্ঠানের টেন্ডারকৃত ১ ও ৩ নং লোপ লাইনে কাজের অনিয়ম করা হচ্ছে ।

রবিবার সকাল ১০ টায় লোক মারফতে খবর পেয়ে শ্রীমঙ্গল রেলওয়ে ষ্টেশনে সরেজমিনে গিয়ে দেখা যায় ১ও ৩ নং লোপ লাইনে পাথরে পরিবর্তে সে লাইন গুলোতে মাটি ও পুরাতন পাথর দিয়ে রেল লাইনের স্লিপারের মধ্যবর্তী স্থান ভরাট করা হচ্ছে। এতে যে কোন সময় প্রচুর বৃষ্টিপাতে পানির স্রোতে মাটি সরে গিয়ে দূর্ঘটনা ঘটতে পারে। এই সমস্ত কাজের অনিয়মের কারণে আখাউড়া- সিলেট রোডে ঘন ঘন ট্রেন দূর্ঘটনা প্রায়ই হচ্ছে।



তথ্যনুসন্ধ্যানে জানা যায়, পুরাতন পাথর ব্যবহারের ক্ষেত্রে চালনি করে ভাল পাথর ব্যবহারের নিয়ম থাকলেও সেখানে ৭০ ভাগ মাটি ও পুরনো পাথর দিয়ে কাজ সেরে নেয়া হচ্ছে।
লাইনে কাজ করার সময় কয়েকজন রেল শ্রমিকদের সাথে কথা বললে তারা জানায়আমাদের সুপার ভাইজার যেভাবে কাজ করতে বলেছেন সেভাবেই কাজ করছি। তবে এ সময় কোন উর্ধ্বতন কর্মকর্তাকে পাওয়া যায়নি এবং টিকাদারী প্রতিষ্ঠানের কেউ ফোন ধরেনি।

শ্রীমঙ্গল রেলওয়ে পি ডব্লিউ ডি সহকারী প্রকৌশলী আলী আজম এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি রেললাইন চেকিং এর কাজে কমলগঞ্জে আছি। কাজে অনিয়ম হলে জনগনকে সাথে নিয়ে কাজ বন্ধ করে দেন।

এ ব্যাপারে সিলেট রেলওয়ে বিভাগীয় প্রকৌশলী মুজিবুর রহমান জানান, চুক্তিতে যা আছে সেভাবেই কাজ হচ্ছে। বাজেট সংকটের কারণে মেইন লাইনেই আমরা পাথর দিতে পারছি না। আর এটাতো ইয়ার্ড এর কাজ।
সূত্র:সময়ের বার্তা