বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০১৭

আয়ারল্যান্ডের পাসপোর্টের জন্য রেকর্ড সংখ্যক আবেদন

আন্তর্জাতিক ডেস্ক:ব্রেক্সিট গণভোটের পর  ব্রিটিশ এবং আয়ারল্যান্ডের জনগন দ্বিগুনহারে আয়ারল্যান্ডের পাসপোর্টের জন্য আবেদন জমা দিয়েছেন। এমনকি এই বছরের প্রথম কোয়ার্টারে ৫১,০৭৯ জন ব্রিটিশ  আবেদন করেছেন , অথচ একই সময় গত বছরে এই আবেদনের সংখ্যা ৩০,৩০৩ জন। অর্থাৎ সেই তুলনায় ৬৯ পার্সেন্ট বেশী আবেদন করেছেন। আর আয়ারল্যান্ড বর্তমানে সারা বিশ্ব থেকে ২৫০,০০০ পাসপোর্টের আবেদন জমা পড়েছে। যার ফলে আয়ারল্যান্ড সরকারকে পাসপোর্ট হ্যান্ডলিং এর জন্য অতিরিক্ত স্টাফ হায়ার করতে হয়েছে।

আয়ারল্যান্ডের ফরেন ডিপার্টম্যান্ট এই সত্যতা স্বীকার করে জানিয়েছে এই মাত্রা ক্রমেই এখন বৃদ্ধি পাচ্ছে।

আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী  এবং ক্ষমতাসীন  ফাইন গেইল পার্টির  মেম্বার চার্লি ফ্লানাগান বলেন, জনগন চাচ্ছে ইউরোপিয় ইউনিয়নের সদস্য থাকতে। তিনি বলেন, ব্রেক্সিটের কারণেই আমরা বেশী হারে পাসপোর্ট আবেদন পাচ্ছি।


গত বছর ৭৩৩,০৬০টি আইরিশ পাসপোর্ট ইস্যু করা হয়েছিলো, যা ২০১৫ সালের তুলনায় ৯ শতাংশ বেশী। ঐ সময় ৬৫,০০০ পাসপোর্ট ব্রিটিশ জনগনকে ইস্যু করা হয়েছিলো।

এমনকি ব্রেক্সিটের গণভোটের পর পরই  দশ জন ব্রিটিশ এমপি সহ পিয়ার আইরিশ পাসপোর্ট এর জন্য আবেদন করেছিলেন বলে আয়ারল্যান্ড জানিয়েছে।

গুড ফ্রাইডে এগ্রিম্যান্টের সুবাধে ১.৮ মিলিয়ন আইরিশ একই সাথে আয়ারল্যান্ড ও ইইউ নাগরিক হিসেবে  গণ্য। ব্রেক্সিট এখন আয়ারল্যান্ডের গুড ফ্রাইডে এগ্রিম্যান্টকে কোন ঝুকির মুখে ফেলে কিনা সেটাও দেখার বিষয় বলে অনেকেই মনে করছেন।

আইরিশ পাসপোর্ট যেভাবে পেতে পারেন- 
http://www.irishcentral.com/travel/travel-tips/how-to-get-an-irish-passport-130522453-237778381

সূত্র:ইন্টারনেট