শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭

শনিবার থেকে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল সচল হবে

আজকাল ডেস্ক:হবিগঞ্জের মাধবপুর উপজেলায় পিলার ধসে যাওয়ায় ঝুঁকিপূর্ণ ব্রিজটির মেরামত কাজ শুরু হয়েছে। ফলে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। মেরামত কাজ শেষে যোগাযোগ সচল হতে শনিবার (১ এপ্রিল) সকাল পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এর আগে বুধবার (২৯ মার্চ) রাতে প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে উপজেলার ইটাখলার অদূরে ব্রিজটির নিচের মাটি সরে গিয়ে একটি পিলার ধসে যায়। সে কারণে বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল থেকে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।


ঢাকা থেকে আসা রেলওয়ে বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা এরই মধ্যে ব্রিজটি মেরামতের কাজ শুরু করেছেন।
রেলওয়ে সূত্রে জানা যায়, মাধবপুর উপজেলার ইটাখলার অদূরে ৫৫ নম্বর ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। বুধবার রাতভর প্রচণ্ড বৃষ্টির কারণে ব্রিজের গোড়া থেকে মাটি সরে গেছে। সে সঙ্গে একটি পিলার ধসে পড়ে। ফলে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে বৃহস্পতিবার সকাল থেকে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ।

এলাকাবাসী জানায়, দীর্ঘদিন ধরে ওই ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়লেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মেরামতের কোনো উদ্যোগ নেয়নি। প্রতিদিন আন্তঃনগর ট্রেন জয়ন্তিকা, পাহাড়িকা, উদয়ন, কালনী, সুরমা ও জালালাবাদসহ ১৫-২০টি ট্রেন এ ব্রিজের ওপর দিয়ে চলাচল করে। এর আগে ট্রেন যখন ঝুঁকিপূর্ণ এ ব্রিজটি অতিক্রম করতো তখন রেল লাইনের স্লিপারগুলো কাঁপতো।
রেলওয়ে বিভাগের চিফ ইঞ্জিনিয়ার মো. শহীদুল ইসলাম জানান, ব্রিজটির অবস্থা খুবই নাজুক। মেরামতের কাজ শুরু হয়েছে। পুরোপুরি মেরামত করা না পর্যন্ত ঢাকা-সিলেট ও চট্টগ্রাম-সিলেট রুটে অর্থাৎ সারাদেশের সঙ্গে সিলেটের ট্রেন চলাচল বন্ধ থাকবে।

তিনি আরও জানান, রেলওয়ের বিভিন্ন সরঞ্জাম এনে খ‍ুবই দ্রুত ব্রিজটি মেরামত করার চেষ্টা করা হচ্ছে। পুরোপুরি মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক করতে শনিবার সকাল পর্যন্ত সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।
শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের মাস্টার মো. সাইফুল ইসলাম  জানান, রেলওয়ে বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে ব্রিজটি দ্রুত মেরামতের চেষ্টা করছেন।