মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭

বাংলাদেশ জুতা উৎপাদনে বিশ্বে ৮ম

আজকাল রিপোর্ট:বিশ্বব্যাপী জুতা উৎপাদনে অষ্টম স্থানে আছে বাংলাদেশ। চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্যকে ২০১৭ সালের 'বর্ষপণ্য' ঘোষণা বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়ার্ল্ড ফুটওয়্যার ইয়ারবুক ২০১৬-এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের এই অবস্থানের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ এক বছরে ৩৫ কোটি জুতা তৈরি করে। সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদও উপস্থিত ছিলেন। বক্তারা বাংলাদেশের চামড়া শিল্প ও জুতা শিল্পের নানা সম্ভাবনার কথা তুলে ধরেন।



সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহিন আহমেদসহ আরো অনেকে।

বলা হচ্ছে, উৎপাদনের ধারাবাহিকতা বজায় থাকলে আগামী ১০ বছরের মধ্যে চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্যের বাজারে বিশ্ব অর্থনীতিতে শীর্ষে থেকে প্রতিযোগিতা করবে বাংলাদেশ। ২০১৫-১৬ অর্থবছরে চামড়াজাত পণ্য রপ্তানি করে বাংলাদেশ আয় করেছে ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। দেশের দ্বিতীয় রপ্তানি খাত হিসেবে চামড়া শিল্প নিজের অবস্থান সুপ্রতিষ্ঠিত করছে।
সূত্র:ইন্টারনেট