বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৭

বন্দর কোর্ট পয়েন্টে ফুটপাত দখল করে অবৈধ স্থাপনা বাণিজ্য

এম এ সামাদ :বন্দর ও কোর্ট পয়েন্ট নগরীর ব্যস্ততম ও জনবহুল এলাকা.প্রতিদিন শহর গ্রামঞ্চলের লোকজন তাদের নিত্যপ্রয়োজনীয় ব্যবহারের জন্য জিনিস পত্র গৃহস্থলীর কাজে ব্যবহৃত প্রয়োজনীয় প্রাসঙ্গিক উপাদান কিন‌তে, কোর্ট এর জরুরি কাজ সারতে প্রতিদিন এখানে বহু লোকর সমাগম হয়।

কোর্ট পয়েন্ট কে কেন্দ্র করে বহু মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে যা পর্যাপ্ত ও নিত্যপয়োজনীয় কেনাকাটার জন্য উপযোগী ও সহজলভ্য.কিন্তু দুঃখের বিষয় কোর্ট পয়েন্ট এর চিত্র অন্যরকম ও অবাস্তব, আধুনিক সমাজ বেবস্থার বিপ্রতীপ।





সিলেট সিটি কর্পোরেশন এর সম্মুখ ভাগ, জেলা পরিষদ ভবন এর দেয়ালের সম্মুখে ও কোর্ট পয়েন্ট এর দেয়াল ঘিরে অশংখ্য অসাধু ব্যবসায়ী অবৈধ ভাবে ফুটপাত দখল করে ব্যবসা করতেছে.প্রশাসন ও সরকারি কর্মচারীদের নাকের ডগায় এরা কিভাবে এই সকল অবৈধ কর্মকান্ড চালিয়ে যায় তা দেখার কেউ নেই বা প্রশ্ন করার ও কেউ নেই।

এই সকল অবৈধ ফুটপাথ কেদ্রিক বাণিজ্য প্রতিনিয়ত আমাদের হাটা চলার পথকে প্রতিকূল করে তুলছে.এদের জন্য পথচা‌রী গন রাস্তার উপর দিয়ে নিরুপায় হয়ে হাটতে বাধ্য হচ্ছেন,যা অত্যন্ত দুর্ভাগ্যজনক ও দুর্ঘটনা প্রবন।

একবার ভাবুন আমাদের কোর্ট পয়েন্ট ও বন্দর এর চিত্র এই সকল দখলদারদের ব্যতীত, আমাদের হাঁটার পথ হতো সুগম ও আমাদের শহরের কেন্দ্র স্থল কে অনেক সুন্দর ও জনগণের চলাফেরার জন্য ব্যবহার্য করে গড়ে তুলতো।