বুধবার, ১১ জানুয়ারী, ২০১৭

সিলেট খাদিমনগরে পরিবেশ বান্ধব পর্যটন কার্যক্রমের উদ্বোধন


আজকাল রিপোর্ট : সিলেটকে বাংলাদেশের পর্যটন এলাকা ও জীববৈচিত্র্যে সমৃদ্ধ একটি অঞ্চল এবং বাংলাদেশের চায়ের রাজধানী বলা হয়। আর এই পর্যটনকে ঘিরে প্রতি বছর হাজার হাজার পর্যটক সিলেটে আসেন  উপভোগ করার জন্য। এজন্য পর্যটকদের আরও উৎসাহ বাড়াতে সিলেট খাদিম নগর জাতীয় উদ্যানে প্রবেশ ফি কার্যক্রমের উদ্বোধনের মাধ্যমে প্রকৃতি প্রেমীদের জন্য পর্যটন নগরী সিলেটে আরো একটি পরিবেশ বান্ধব পর্যটন কেন্দ্র চালু হলো।


 
সোমবার দুপুরে বনবিভাগ ও সহ-ব্যবস্থাপনা কমিটি কর্তৃক আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্টদূত ড.একে আব্দুল মোমেন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সরকার এবং স্থানীয় জনগণের অংশগ্রহণে বন সংরক্ষণের পাশাপাশি পরিবেশ বান্ধব পর্যটন ব্যবস্থাপনার মাধ্যমে স্থানীয় বননির্ভরশীল মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন হবে। সবাইকে সচেতন থাকতে হবে, আগত পর্যটকরদেরকে সচেতন করতে হবে। তিনি সহ-ব্যবস্থাপনার মাধ্যমে খাদিমনগর জাতীয় উদ্যানের সমৃদ্ধি কামনা করেন।
 
সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা আরএসএম মুনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেট সদর উপজেলা
পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ।
বেসরকারি সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ  (সিএনআরএস) কর্তৃক বাস্তবায়নাধীন ইউএসএইডর ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলি হুডস (ক্রেল) প্রকল্প সহায়তায় বনবিভাগ জাতীয় উদ্যানের প্রবেশ ফি থেকে আদায়কৃত রাজস্বের ৫০ ভাগ অর্থ সহ-ব্যবস্থাপনা কমিটি কর্তৃক বননির্ভরশীলতা কমাতে ব্যয় করা হবে।
অনুষ্ঠানে বিভিন্ন গণমাধ্যম কর্মী, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পার্শ্ববর্তী চা বাগান কর্তৃপক্ষ, ইকো-ট্যুরগাইড, বন ব্যবস্থাপনায় জড়িত পার্শ্ববর্তী বিভিন্ন সহ-ব্যবস্থাপনা সংগঠনের প্রতিনিধি বৃন্দ উপস্থিত ছিলেন।